Photo by Enayet Raheem on Unsplash

Title: Advanced Regression Models with SAS and R
By Olga Korosteleva
CRC Press, 2019
Pages: xiii + 310

This book can be summarized as a cookbook of various types of regression models and their implementations with SAS and R statistical software. The chapters follow a specific pattern on the presentation starting with a brief introduction to the theory behind the technique, followed by the SAS and R implementations.

The theory is not detailed, but anyone with some mathematical statistics background will be able to review them quickly and understand them sufficiently to appreciate them as they are applied to solve…


উত্তরণে শিক্ষক ও শিক্ষার্থীদের ভূমিকা

Photo by Mika Baumeister on Unsplash

শিক্ষার্থীদের কাছ থেকে পরিসংখ্যান সম্পর্কে সবচেয়ে বড় যে অভিযোগটি আমরা পাই তা হচ্ছে পরিসংখ্যান খুবই কঠিন।

আজকে আমি এই ব্যাপারটি নিয়ে আলোচনা করেছি। বিশেষ করে পরিসংখ্যান শিখতে কেন কঠিন মনে হয় তার কারণ গুলো একটি আঙ্গিক থেকে তুলে ধরার চেষ্টা করেছি। ‌ সেটি হল আমরা যারা পরিসংখ্যান পড়ানোর সাথে জড়িত পরিসংখ্যান কঠিন মনে হওয়ার পেছনে তাদের যে বিশেষ ভূমিকা রয়েছে সেটি আমি তুলে ধরেছি।

সেই সাথে আলোচনা করেছি শিক্ষক এবং শিক্ষার্থী উভয়ই কিভাবে প্রস্তুতি গ্রহণ করলে পরিসংখ্যান শিক্ষাদান এবং শিক্ষা গ্রহণ ফলপ্রসূ হতে পারে।

আলোচনাটি তরুণ শিক্ষক বৃন্দ এবং পরিসংখ্যানে আগ্রহী শিক্ষার্থীদের কাজে লাগবে বলে আশা করি।‌

নোটিফিকেশন পেতে ইউটিউবে সাবস্ক্রাইব করুণ।

ইমেইলে নেটিফিকেশন পেতে চাইলে এখানে সাবস্ক্রাইব করুন।


স্পেশালটি এরিয়া ডেভলপ করা গবেষক হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার অন্যতম ধাপ যা নতুনরা প্রায়ই বুঝতে পারে না

Photo by Lysander Yuen on Unsplash

নতুন গবেষকরা তাদের ক্যারিয়ারের শুরুতে একটি ব্যাপার পুরোপুরি অনুধাবন করতে পারে না। সেটি হলো ট্র্যাক রেকর্ড। ট্র্যাক রেকর্ড বলতে বোঝায় record of performance — অর্থাৎ কর্মদক্ষতার প্রমাণ। গবেষণার ট্র্যাক রেকর্ড ও সেরকমই। রাতারাতি কোন একটি বিষয়ে প্রতিষ্ঠা অর্জন করা সম্ভব নয়। এর জন্য দীর্ঘ সময় ধরে (কমপক্ষে তিন থেকে পাঁচ বছর) নির্দিষ্ট একটি শাখায় সুনির্দিষ্ট টপিক বা সম্পর্কযুক্ত কতগুলো টপিকের উপর ক্রমবর্ধমান অবদান রাখা এবং ফলশ্রুতিতে গবেষণার সেই ক্ষেত্রটিতে পিয়ার রিভিউড (Peer reviewed) কাজের দ্বারা নিজেকে গবেষক হিসেবে প্রতিষ্ঠিত করা সম্ভব।

কোন একটি বিষয়ের উপর গবেষণা করতে গিয়ে সাইন্টিফিক লিটারেচার খুঁজলে দেখবেন সেই বিষয়ের উপর কিছু গবেষক আছেন যারা অথরিটি…


অন্য ফিল্ড থেকে সুইচ করতে চাইলে

ডেটা সায়েন্স একসময় হট টপিক ছিল।

“ডেটা সায়েন্স” শব্দবন্ধটির ব্যবহার এখন অনেকটা স্তিমিত হয়ে এসেছে। তার মানে এই নয় যে ডেটা সায়েন্স তার আকর্ষণ হারিয়েছে। বরং এটি এখন কনসার্নড ব্যক্তিবর্গের দোড়গোড়ায় পৌঁছে গেছে, ফলে এটি নিয়ে নতুন করে আর বলার কিছু নেই। বরং ব্যক্তিগতভাবে কীভাবে ডেটা সায়েন্টিস্ট হওয়া যায় তার প্রস্তুতি এবং অগ্রগতি চলছে পুরোদমে।

আসলে প্রস্তুতি চলছে না বলে বলা যেতে পারে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে এবং অনেক ক্ষেত্রে শিক্ষার্থীরা এই বিষয়ে প্রাতিষ্ঠানিক ট্রেনিং অর্জন করে এখন জব মার্কেটে নেমেছে।

নতুন গ্রাজুয়েটদের সংখ্যা আস্তে আস্তে বাড়তে থাকবে। এবং এই ধারা মার্কেটে স্থিতি না আসা পর্যন্ত আরও কয়েক বছর অব্যাহত…


কেইস বা উত্তরদাতা হিসেবে অংশগ্রহণকারীদের যেসব বিষয় গুরুত্ব সহকারে লক্ষ্য করা দরকার

তিনটি দৃশ্য কল্পনা করুন —

১। খবরে প্রকাশ, কে বা কারা জরিপের নাম করে মানুষের বায়োমেট্রিক তথ্য যেমন ফিঙ্গারপ্রিন্ট সংগ্রহ করছে¹

২। ফেসবুকে আপনার বন্ধু একটি লিংক শেয়ার করেছে যাতে অজানা অচেনা একটি প্রতিষ্ঠান তাদের জরিপে অংশগ্রহণের আহ্বান করেছে

৩। বিশ্ববিদ্যালয়ের সহপাঠী তার বন্ধুর একাডেমিক গবেষণার জন্য পরিচালিত জরিপে অংশ নেয়ার আহ্বান জানিয়েছে

উল্লিখিত তিনটি দৃশ্যেই একটি বিষয় কমন রয়েছে। সেটি হল এরা আপনার কাছ থেকে তথ্য চায়। অর্থাৎ আপনাকে তাদের সম্ভাব্য গবেষণার বিষয়বস্তু বা সাবজেক্ট বানিয়ে তথ্য সংগ্রহ করতে চাইছে।

প্রশ্ন হল এ ধরনের আহবানে আপনি সাড়া দিবেন কিনা? …


আর যেভাবে ফার্স্ট অথর হওয়া যায় না

Photo by Luca Onniboni on Unsplash

এই টপিক নিয়ে লিখতে গিয়ে নিজেকে প্রশ্ন করলাম কেন এসব নিয়ে লিখছি। কেন এরকম “হাউ টু” ধরনের আর্টিকেল লেখার প্রয়োজন বোধ করছি? সেটির ব্যাখ্যা ছোট করে হলেও আগে দিতে হবে।

সোস্যাল মিডিয়ায় বিচরণের অভিজ্ঞতা থেকে মনে হয়েছে দেশে ইদানিং গবেষণা করার উদ্যোগ লক্ষণীয় ভাবে বেড়েছে। আমাদের সময়ের তুলনায় তো বটেই, তিন চার বছর আগেও ব্যাপারটি এমনভাবে নজরে পড়েনি। গবেষণার প্রয়োজনীয়তা অনেকেই অনুভব করছে — এটি নিঃসন্দেহে প্রশংসনীয়। কিন্তু কেন গবেষণার জন্য বিশেষ করে ছাত্র ছাত্রীরা আগ্রহী হয়ে উঠছে, দীর্ঘদিন শিক্ষা ও গবেষণার সাথে জড়িত থাকার কারণেই প্রশ্নটি মনে জেগেছে।

এর কারণ অনুসন্ধান করতে আরেকটি গবেষণা করতে হবে সেটি অবশ্যই আমি…


I had the opportunity to read this book in the late 2018 through the International Society for Clinical Biostatistics. Here is a summary of what I had thought after reading it.

Title: Machine Learning: a Concise Introduction
By Steven W. Knox
Published by John Wiley & Sons, 2018
Pages: xix + 320

This is truly a concise introduction to the nuts and bolts of machine learning. The title of the book does not reflect the fact that the book is best consumable by the mathematically sophisticated readers with graduate level statistics background. It is not an applied book as like…


ব্যাপারটি নিয়ে অনেকদিন ধরে ভাবছি। লিখবো লিখবো করে লেখা হয়ে উঠছে না। কেন লিখব তার উত্তর আছে। কিন্তু কীভাবে শুরু করব সেটি ভেবে পাচ্ছিলাম না। ‌অবশেষে একটা উপলক্ষ পেলাম।

আমাদের দেশের ছেলেপেলেরা যোগাযোগে খুবই দুর্বল। এটি শুনে অনেকের মনটা হয়তো খারাপ হবে। কিন্তু আমি চেষ্টা করব আমার পার্সপেক্টিভ থেকে সহায়তা করতে। যাতে করে কমিউনিকেশন স্কিল উন্নত করতে পারা যায়।

এই লেখাটিতে কমিউনিকেশন স্কিল বলতে সুনির্দিষ্টভাবে অনলাইনে কিভাবে একজন প্রফেসর কিংবা টেকনিক্যাল পারসন এর সাথে যোগাযোগ করতে হয় সেটি বোঝাচ্ছি।

যদিও অপরিচিত বা স্বল্প পরিচিত কারো সঙ্গে যোগাযোগ করার নির্দিষ্ট কোন প্রটোকল নেই, তথাপি সাধারণ কিছু আদব কায়দা বা পদ্ধতি আছে…


বর্তমান সময়ে আমরা যেসব ইলেকট্রনিক ডিভাইস দৈনন্দিন কাজে অপরিহার্যভাবে ব্যবহার করছি তার মধ্যে মোবাইল ফোন অন্যতম। হয়তো অনেকেই জানি না বর্তমান কালের এক একটি ফোন কত শক্তিশালী।

১৯৬৯ সনের অ্যাপোলোর যে গাইড্যান্স কম্পিউটার সিস্টেম ছিল, হালের গড়পড়তা মোবাইল ফোন সেই কম্পিউটার এর থেকেও পাওয়ারফুল। ব্যাপারটি অবিশ্বাস্য মনে হলেও সত্যি।

ইদানিং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স শব্দটির ব্যবহার ব্যাপকভাবে প্রচলিত। সবাই কোন না কোনভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর কথা বলছে। ইতোমধ্যেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ওয়ালা জিনিসপত্র আমাদের জীবনে ব্যবহার করা শুরু হয়ে গিয়েছে। স্মার্ট ফোন হল এর প্রকৃষ্ট উদাহরণ।

স্মার্টফোনে কিবোর্ড গুলোও এখন স্মার্ট হয়েছে। আগের মত এখন বোতাম চেপে আর টাইপ করার দরকার পড়ে…


A lot of times interested folks contact me with a question like this: ‘I want to be a data scientist; can you help?’

Well, I wish I could. The reality is, I won’t be able to unless I really understand what you want and why you want it.

Firstly because guiding someone is next to impossible in this time and era when everything is so convoluted. People come to learn with preconceived ideas and notions. I am not saying you have to come with a blank slate, what I am saying is you need to show real motivation. …

Enayetur Raheem

Statistician, Data Scientist, Educator

Get the Medium app

A button that says 'Download on the App Store', and if clicked it will lead you to the iOS App store
A button that says 'Get it on, Google Play', and if clicked it will lead you to the Google Play store